অর্গানিক শুঁটকি

ঐতিহ্যের সাথে রান্না: শুকনো মাছের পুষ্টিগত উপকারিতা

শুকনো মাছ, শুঁটকি মাছ বা লবণযুক্ত মাছ নামেও পরিচিত, এটি একটি প্রাচীন সংরক্ষণ পদ্ধতি। ঐতিহাসিকভাবে, এটি সমুদ্র, নদী এবং হ্রদের কাছাকাছি বসবাসকারী সম্প্রদায়ের জন্য একটি গুরুত্বপূর্ণ খাদ্য উৎস। এই পদ্ধতিটি তাদের চর্বিহীন সময়ে নিজেদের টিকিয়ে রাখার জন্য প্রচুর ঋতুতে মাছ মজুত করার অনুমতি দেয়। মাছ শুকানোর প্রক্রিয়ায় মাংস থেকে আর্দ্রতা অপসারণ করা জড়িত, যা হিমায়ন ছাড়াই তার শেলফ লাইফ বাড়াতে সাহায্য করে।

স্বাস্থ্য সুবিধাসমুহ

রুচিবর্ধক খাবারগুলোর মধ্যে শুঁটকি মাছ অন্যতম। এতে ভিটামিন ‘ডি’ এর (সূর্যের আলোতে থাকে ভিটামিন ‘ডি’) পরিমাণ রয়েছে পর্যাপ্ত অনুপাতে। ভিটামিন ‘ডি’ হাড়, দাঁত, নখের গঠন মজবুত করার জন্য যথেষ্ট জরুরি। শরীরের জন্য উপকারী অনেক রকম খনিজ লবণ রয়েছে এই মাছে। খনিজ লবণ আমাদের রক্তশূন্যতা দূর করে, দাঁতের মাড়িকে করে দৃঢ়। এতে রয়েছে উচ্চমাত্রার আমিষ বা প্রোটিন ও কোলেস্টেরল। যাঁরা কঠোর দৈহিক পরিশ্রম করেন, তাঁদের জন্য এটি যোগ্য খাবার। এতে আয়রন, আয়োডিনের মাত্রা বেশি থাকার জন্য দেহে রক্ত বাড়ায়, দেহের রোগ প্রতিরোধ ক্ষমতাকে করে শক্তিশালী, শরীরের হরমোনজনিত সমস্যাকে রাখে দূরে। শুঁটকি মাছ দেহে লবণের ঘাটতিও পূরণ করে। তাই দূর হয় দুর্বলতা।

রান্নার টিপস

সঠিকভাবে রিহাইড্রেট করুন: রেসিপির উপর নির্ভর করে, আপনাকে শুকনো মাছকে একটি নির্দিষ্ট সময়ের জন্য ভিজিয়ে রাখতে হবে। এটি লবণাক্ততা কমাতে সাহায্য করে এবং রান্নার জন্য প্রস্তুত করে।